আমার জানলা দিয়ে একটুখানি আকাশ দেখা যায় | My Window to the World



আমার জানলা দিয়ে একটুখানি আকাশ দেখা যায় | একটু বর্ষা একটু গ্রীষ্ম একটুখানি শীত, সেই একটুখানি চৌকো ছবি আঁকড়ে  ধরে রাখা  আমার জানলা দিয়ে আমার পৃথিবী | সেই পৃথিবীতে বিকেলের রং হেমন্তে হলুদ সেই পৃথিবীতে পাশের বাড়ির কান্না শোনা যায় পৃথিবীটা বড়ই ছোট আমার জানালায়  আমার জানলা দিয়ে আমার পৃথিবী |
সেই পৃথিবীতে বাঁচব বলেই যুদ্ধ করি রোজ | একটুখানি বাঁচার জন্য হাজার আপোষ | সেই পৃথিবীর নাম কোলকাতা কি ভারত জানি না , তুমি তোমার পৃথিবীর নামটা জানো কি? তুমি বলবে আমার বেনিয়া পুঁকুর, তোমার বেহালা | তুমি গন্ডি কেটে দেখিয়ে দেবে পশ্চিম বাংলা | হয়ত কেরালার আঁকাশ এর একটু বেশি নীল , তবু সেটাও কি নয় আমার পৃথিবী?
আমার জানলা দিয়ে যায়না দেখা ইসলামবাদ  | শুধু দেখি আমি রোজ আমার পাশের বাড়ির ছাদ | একটা হলদে শাড়ী শুকোচ্ছে আজ মজার রংটা নীল আজ পৃথিবীটা বড়ই রঙীন |
কেউ জানলা খুলে এলাবামায় বাংলা গান   গায় | কেউ পড়ছে কোরান বোসে তার জাপানি জানলায় | তুমি হিসেব করে বলতে পারো প্যরিসের সময় কিন্তু কার জানালায় কে কি দেখে হিসেব করা যায় কি বল? মনের জানলা আছে , মনের জানলা দিয়ে তুমি বেড়িয়ে পরতে পারো , মক্সিকোতে বসে বাজানো যায় গিটার | কোথায় তুমি টানবে বল দেশের সীমারেখা , আমার জানলা দিয়ে গোটা পৃথিবী |
তাই জানলা আমার মানেনা আজ ধর্মের বিভেদ , জানলা জাতীয়তাবাদের পরওয়া করেনা | জানলা আমার পূব না পশ্চিমের দিকে খোলা  জানলা সেতো নিজেই জানেনা |
জানলা আমার সকালবেলায় শোনায় ভৈরবী , আর সন্ধে বেলায় শোনায় জনি কল্তরিন | গানের সুরে রেষা রেশি দেশা দেশী নেই
আমার গানের জানলা গোটা পৃথিবী |

The Lyrics above is from a popular song sung by Anjan Dutta.

The Pictures are what I see on a Rain Filled Monsoon Morning from the Luxury of our beloved home "Chirosakha" while I sit in my room and enjoy the rains dripping down the thirsty leaves of the Bel Tree which kisses my palm as I stretch out my hands through the grill, to reach out to them, my trusted friends..

02nd July, 2017






Comments